• +8801718 243103
  • sbitzone@gmail.com
শিক্ষা প্রতিষ্ঠানের স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার কেন প্রয়োজন?

শিক্ষা প্রতিষ্ঠানের স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার কেন প্রয়োজন?

  • Rabiul Islam
  • April 22, 2020
  • Software Development

শিক্ষা প্রতিষ্ঠানের একটি গুরুত্বপূর্ণ অংশ স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার কারন এটি আমাদের ভবিষ্যৎ প্রজন্ম তৈরিতে কাজ করে। স্কুলের প্রতিদিনের কাজ গুলোর মধ্যে মিল আছে এই কাজ গুলো যদি ম্যানুয়াল পদ্ধতিতে পরিচালনা করা হয় তাহলে আমাদের ভবিষ্যৎ প্রজন্মরা কখনই টেকনোলজির সংস্পর্শে আসতে সাহস পাবে না। 


নিচে কিছু কারন দেওয়া হলো কোন একটি প্রতিষ্ঠানের স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার প্রয়োজন।

যোগাযোগ:

একটি ভালো যোগাযোগ হলো একটি ভালো সম্পর্কের মত এটা সত্য যে শিক্ষক – পিতামাতার আলোচনা খুবই প্রয়োজন তার শিক্ষাথীর উন্নয়নের জন্য। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে পিতামাতার ব্যবস্থার কারনে তাদের সন্তানদের খোজখবর নিতে পারেন না যেটা অচিরেই তাদের সন্তানের ক্ষতির কারন হতে পারে। একটি স্কুল ম্যনেজমেন্ট সিস্টেমই পারে শিক্ষক এবং পিতামাতার এই দূরত্বটি কামাতে। স্কুলে না এসেও পিতামাতা তাদের সন্তানদের সম্পর্কে হালনাগাত তথ্য পেতে পারে।


পরীক্ষা:

পরীক্ষা হলো একজনের দক্ষতা যাচাইয়ের সর্বউত্তম উপায়ঃ সাধারণ পরীক্ষা পদ্ধতিতে অনেক সময় কাগজ এবং পরিকল্পনার প্রয়োজন হয়। একটি স্কুল ই আর পি এর মাধ্যমে খুব সহজেই এই কাজ গুলো করা সম্ভব হয়।


বেতন পরিশোধ:

পিতামাতার কাছে স্কুলের বেতন পরিশোধ হলো একটি বিরক্তকর বিষয়। প্রতিমাসে তাদের স্কুলে যেতে হয় বেতন পরিশোধ করার জন্য। একটি স্কুল ম্যানেজমেন্ট এর মাধ্যমে খুব সহজে পিতামাতা স্কুলের বেতন বা অন্যান্য টাকা পরিশোধ করতে পারেন।


উপস্থিতি ব্যবস্থাপনা:

কোন কিছু শেখার পূর্ণস্বত হলো উপস্থিতি প্রত্যহিক উপস্থিতি হিসাব করার মাধ্যমে ছাত্রছাত্রীরা একটি নিয়মের মাধ্যমে পরিচালিত হয়। কিন্তু শিক্ষকরা এই উপস্থিতি তৈরি এবং রেজাল্ট তৈরির সময় হিসাব করার জন্য অনেক সময় ব্যয় করে যেটা কিনা একটি স্কুল ম্যানেজমেন্ট এর মাধ্যমে খুবই সুন্দর ভাবে পরিচালনা করাযেত।


গ্রেডবুক পরিচালনা

সবশেষে তুমি একটা জিনিস ই তোমার আর সেটা হলো তোমার শিক্ষাঃ বিভিন্ন ধরনের পরীক্ষা তৈরি এবং পরিচালনা অ সেটি রেজাল্ট তৈরি করা সহজ কাজনা আর হাতে কলমের হিসাব গড়মিল থাকতে পারে। স্কুলের স্টাফরা খুবই সহজে স্কুল ম্যানেজমেন্ট সফটওয়ার এর মাধ্যমে বিভিন্ন পরীক্ষা তৈরি এবং গ্রেডবুধ তৈরি করতে পারে।


বাল্কডাটা অপসারণ:

কাগজে কোন কিছুই আজীবন ধরে রাখা যায় নাঃ স্কুলের সকল ডাটা কাগজে সংরক্ষন করা এখনকার দিনে একটি বাস্তবসম্মত উপায় না। একটি স্কুল ম্যানেজমেন্ট সিস্টেম ই পারে সকল ডাটা সংরক্ষন এবং প্রয়োজনের সময় উপস্থাপন করতে।

Your Comment